Saturday, July 13, 2019

যে হাদিসটি সবসময় ইসলামী আন্দোলনের কর্মীদের প্রেরণা জোগায় - তারা বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে



       রাসূলুল্লাহ (সা) তাঁর সাহাবাদের বলেন- “শেষ বিচারের দিনে এমন কিছু মানুষকে আনা হবে, যাদের বুক ও ডান হাতে জ্বলজ্বল করতে থাকবে নূর, তাদেরকে বলা হবে, আজকে তোমাদের জন্য সুসংবাদ, তোমাদের উপর শান্তি বর্ষিত হোক, তোমাদের কল্যাণ হোক, তোমরা চিরদিনের জন্য প্রবেশ করো জান্নাতে।’ তাদের প্রতি আল্লাহ তায়ালার এই ভালবাসা দেখে নবী-রাসূলগণ পর্যন্ত ঈর্ষান্বিত হবেন।”

          একথা শুনে সাহাবারা জিজ্ঞেস করলেন, “ইয়া রাসূলুল্লাহ, এরা কারা?"

       উত্তরে হযরত মুহাম্মাদ (সা) বললেন, “এরা আমাদের (নবীদের) মধ্য হতেও না, এরা তোমাদের (সাহাবীদের) মধ্য হতেও না। তোমরা আমার সঙ্গী, কিন্তু তারা আমার বন্ধু। তারা তোমাদের অনেক পরে আসবে। তারা কোরআনকে পরিত্যক্ত অবস্থায় পাবে এবং সুন্নাহ(আমার আদর্শ)কে মৃত অবস্থায় পাবে। তারা শক্তভাবে কুরআন ও সুন্নাহ(আমার আদর্শ)কে আঁকড়ে ধরবে এবং পুনরুজ্জীবিত করবে। তারা এগুলো অধ্যয়ন করবে এবং মানুষকে শেখাবে। কিন্তু একাজ করতে গিয়ে তারা তোমাদের চেয়েও ভয়াবহ ও কঠিন নির্যাতনের শিকার হবে। প্রকৃতপক্ষে তাদের একজনের ঈমান হবে তোমাদের চল্লিশজনের ঈমানের সমান। তাদের একজন শহীদ হবে, তোমাদের চল্লিশজন শহীদের সমান। কেননা তোমরা সত্যের পথে একজন সাহায্যকারী (আল্লাহর রাসূল) পেয়েছ, কিন্তু তারা কোন সাহায্যকারী পাবেনা। প্রত্যেক জায়গায় তারা অত্যাচারী শাসক দ্বারা পরিবেষ্টিত থাকবে এবং তাদের অবস্থান হবে বায়তুল মাকদিস এর চারপাশে। তাদের জন্য আল্লাহর পক্ষ থেকে নুসরাহ (সাহায্য) আসবে এবং তারা এই বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে।”

            তারপর তিনি রাসূল (সা) দু’আ করলেন-
           “হে আল্লাহ, তুমি তাদেরকে নুসরাহ (সাহায্য) দান কর। জান্নাতে তুমি তাদেরকে আমার অন্তরঙ্গ বন্ধু হিসাবে গ্রহণ কর।”
            [ মুসনাদে ইমাম আহমাদ ]

            হাদীসে বর্ণিত উচ্চ মর্যাদাশীল জামায়াতটির বৈশিষ্ট্য লক্ষ্য করুন: ১) তারা কুরআন ও সুন্নাহ অধ্যয়ন করবে এবং মানুষকে শেখাবে। কিন্তু একাজ করতে গিয়ে তারা তোমাদের চেয়েও ভয়াবহ ও কঠিন নির্যাতনের শিকার হবে। ২) প্রত্যেক জায়গায় তারা অত্যাচারী শাসক দ্বারা পরিবেষ্টিত থাকবে, ৩) তাদের অবস্থান হবে বায়তুল মাকদিসের চারপাশে। যেকোন নিরপেক্ষ ব্যক্তিই স্বীকার করবে যে, এসমস্ত বৈশিষ্ট্যই জামায়াতে ইসলামী ও ইখওয়ানুল মুসলেমিনের ক্ষেত্রে প্রযোজ্য। বায়তুল মাকদিসের কাছে সংগ্রামরত হামাস ইখওয়ানুল মুসলেমিন ও জামায়াতে ইসলামী ধারার সংগঠন। বিশ্বব্যাপী জামায়াতে ইসলামী ফিলিস্তিনি মুসলমানদের সহযোগিতায় অগ্রবর্তী রয়েছে।  বিশ্বব্যাপী ইহুদীবাদী শক্তিগুলো জামায়াতে ইসলামীর শত্রুতায় নিয়োজিত রয়েছে।  অত্যাচারীদের ভয়াবহ ও কঠিন নির্যাতনের মধ্যে তারা আল্লাহ’র নুসরাহ (সাহায্য) প্রত্যক্ষ করে। এর ফলে তারা টিকে থাকে এবং এগিয়ে যায়।  তারা ইসলামের বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করার অবিচল আকাঙ্খায় নিয়োজিত রয়েছে। কিছু পীর, মৌলবী ও শায়খ ইসলামের বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করার অবিচল আকাঙ্খাকে ‘রাজনৈতিক ইসলাম’ ‘তারা এইজন্যই তো মার খায়’ ইত্যাদিসহ আরো নানা কিছু বলে নিন্দা করে। তারা আসলে প্রকাশ্য মোনাফেকীতে লিপ্ত: রাছুল(সাঃ)-এর যুগে মোনাফেকরা গোপনে ইসলামের বিজয়ের বিরোধিতা করতো - এরা করে প্রকাশ্যে। হাদীসের ভবিষ্যদ্বাণী অনুসারে ‘তারা এই বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে’। বর্তমান বিশ্ব পরিস্থিতির দিকে লক্ষ্য করুন - তারা (জামায়াতে ইসলামী ও ইখওয়ানুল মুসলেমিন ধারার সংগঠনসমূহ নানা উত্থান-পতন সত্ত্বেও ইসলামের বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছে।  এখন আল্লাহ’র রাছুল (সাঃ) যে দোয়া করেছেন তার সাথে আমরাও আমীন বলি- আমীন, আমীন ছুম্মা আমীন। মুসনাদে আহমাদের এই হাদীসে এদের ব্যাপক মর্যাদা বর্ণিত হয়েছে তা আবার পড়ুন প্লীজ।  এর সাথে এই কাফেলায় শরীক হওয়ার ঐকান্তিক আহ্বান রইল।  

Please browse this link: 

Wednesday, July 10, 2019

ক্ষুদ্র ঋণ ও কর্জে হাসানা প্রসঙ্গ



ড. মো. নূরুল আমিন : গত মাসের ১৫ তারিখে স্থানীয় একটি সংগঠনের আমন্ত্রণে উত্তরায় একটি সেমিনারে অংশগ্রহণ করেছিলাম। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক কর্তৃক কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার নয়ারহাট এবং খানারচর গ্রামের দারিদ্র্য বিমোচনে সমবায় সমিতি, মহাজনী সংস্থা ও এনজিওসমূহের ক্ষুদ্র ঋণের সম্ভাব্যতার উপর সম্পাদিত একটি সমীক্ষার ফলাফল ঘোষণা উপলক্ষে এই সেমিনারটির আয়োজন করা হয়েছিল। সমীক্ষায় প্রত্যেকটি গ্রামের ১০০টি করে মোট ২০০টি পরিবারকে একটি পূর্বপ্রস্তুতকৃত প্রশ্নমালা সরবরাহ করা হয়। নির্বাচিত পরিবারসমূহের সকলেই ছিলেন মুসলিম। প্রশ্নমালার মাধ্যমে এই মুসলিম পরিবার ও ঋণগ্রহিতাদের কাছ থেকে তাদের ধর্মীয় অঙ্গীকারের বিষয়টিও ক্ষুদ্র ঋণের সাথে সম্পৃক্ত করার চেষ্টা করা হয়েছে। এতে ঋণ তাদের আয় বৃদ্ধি ও দারিদ্র্য নিরসনে কতটুকু ভূমিকা রেখেছে এবং ধনী দরিদ্রের ব্যবধান কতটুকু কমিয়েছে তার প্রায়োগিক যথার্থতাও পরীক্ষা করার চেষ্টা করা হয়েছে। এ ধরনের সমীক্ষায় বাংলাদেশে সম্ভবতঃ এই প্রথম। সমীক্ষাটির জন্য আমি Bangladesh Institute of Islamic Thoughts (BIIT) কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

সমীক্ষার ফলাফল ব্যাপক ও বহুমুখী। এই নিবন্ধের ক্ষুদ্র পরিসরে তার সবকিছু আলোচনা করা সম্ভব হবে বলে আমার মনে হয় না। তথাপিও এই সমীক্ষার মাধ্যমে বেরিয়ে আসা কয়েকটি বিষয় নিয়ে আমি কিছুটা আলোচনা করা জরুরি বলে মনে করছি।
সমীক্ষায় দেখা গেছে যে, এনজিওদের কাছ থেকে ঋণ নিয়ে গ্রামের অনেক সদস্যই তাদের দারিদ্র্যকে যথেষ্ট পরিমাণে কমিয়েছেন। পাশাপাশি উৎপাদনমূলক বা আয়বর্ধক কাজের জন্য নয়, বরং অপেক্ষাকৃত ধনীদের জীবনযাত্রা প্রণালী অনুকরণের জন্য ও বেশী বেশী ঋণের জন্য তারা এনজিওদের দ্বারস্থ হয়েছেন। ঋণ পরিশোধের সাপ্তাহিক কিস্তি প্রদানের বাধ্যবাধকতা, উচ্চ সুদের সমস্যা এবং ঋণের অন্যান্য কঠোর শর্তাবলী তাদের ঋণমুখী হওয়া থেকে নিবৃত করতে পারেনি। ফলে বহুমুখী ঋণের জালে তারা আবদ্ধ হয়ে পড়েছেন। এক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে অন্য প্রতিষ্ঠানের ঋণ শোধ করেছেন। গ্রামীণ ব্যাংকসহ সরকারি বেসরকারি সংস্থাসমূহ কর্তৃক ভোগ্য ও বিলাসপণ্যের জন্য ঋণ চালু করার ফলে গ্রামের মানুষের Multiple indebtedness বেড়েছে। এমন অবস্থা দাঁড়িয়েছে যে, গ্রামে এখন এমন লোক খুব কম আছে যারা ঋণগ্রস্ত নয়। ঋণ নিয়ে তারা স্বচ্ছন্দে টিভি, ফ্রিজ কিনছে, খাট পালঙ্ক ও ঘরের আসবাবপত্র কিনছে। এমনকি ঘরও তৈরি করছে। মেয়ের বিয়ের যৌতুক দিচ্ছে। এর সবই সুদভিত্তিক ঋণ।
সমীক্ষার প্রশ্নপত্রের একটি আইটেম ছিল ঋণগ্রহিতা পরিবারের লোকদের ধর্মানুশীলনের ব্যাপারে। দেখা গেছে যে, তারা নামাজ পড়েন, রোজা রাখেন, কুরআন তেলাওয়াত করেন এমনকি হজ্বও করেন। সুদ আল্লাহতায়ালা হারাম করেছেন। পবিত্র কুরআনে এ ব্যাপারে পরিষ্কার নির্দেশনা আছে। প্রশ্ন উঠেছে, একজন ঈমানদার মুসলমান যিনি নামাজ রোজা করেন, যাকাত দেন তিনি কি সুদী ঋণ নিতে পারেন? যদি না পারেন, নিচ্ছেন কিভাবে?
এক এজেন্সি থেকে কর্জ নিয়ে অন্য এজেন্সির কর্জ পরিশোধ করার কথা আমি আগেই বলেছি। কৃষি এবং শিল্প ঋণের ক্ষেত্রে আগে পেপার ট্রানজেকশনের বিষয়টি বহুল আলোচিত ছিল। এখন ক্ষুদ্র ঋণও এই রোগ থেকে মুক্ত নয়। গ্রামীণ ব্যাংকসহ এনজিওগুলো থেকে ঋণ নিয়ে লগ্নি ব্যবসা করেন এই প্রমাণও ইতিপূর্বে বিশ্বব্যাংক, এডিবি ও সুইডিশ সিডাসহ একাধিক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা কর্তৃক পরিচালিত সমীক্ষায় ধরা পড়েছে। এই ঋণ এবং সুদের জাল যেভাবে বিস্তৃত হচ্ছে তাতে উদ্বিগ্ন না হয়ে পারা যায় না। একজন মুসলমান ঋণ পরিশোধ না করে মারা গেলে তার জানাযা হয় না। এ কথাটিও আমরা এখন মনে করি না। আমাদের আলেম উলেমারাও এ ব্যাপারে নিশ্চুপ।
আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের সমাজে বিশেষ করে মুসলমানদের মধ্যে অনেকগুলো মূল্যবোধ ছিল। সুদখোর, ঘুষখোর এদেরকে সকলেই ঘৃণা করতো। তখন এখনকার মত গ্রামে-গঞ্জে সরকারি-বেসরকারি ব্যাংক ছিল না। তফসিলি বা বাণিজ্যিক ব্যাংক তো কেউ নামই শুনেনি। মহকুমা পর্যায়ে সেন্ট্রাল কোঅপারেটিভ ব্যাংক এবং জেলা পর্যায়ে ল্যান্ডমর্গেজ ব্যাংক ছিল। তারা গ্রামীণ সমবায় সমিতি এবং সমবায়ী সদস্যদের বিভিন্ন মেয়াদী   কর্জ দিতো। এই কর্জ ছিল সুদভিত্তিক, এই সুদভিত্তিক সমবায় সমিতি অথবা কর্জের সাথে মুসলমানদের সম্পর্ক ছিল কম। ১৭৯৩ সালের সূর্যাস্ত আইনের পর বৃটিশ শাসকদের পৃষ্ঠপোষকতায় হিন্দুরা রাতারাতিভাবে এই দেশের জমিদারী প্রথার নিয়ন্ত্রণে চলে আসে; ১৯৪৭ সালের স্বাধীনতা পর্যন্ত এখানকার জমিদারদের শতকরা ৯৮ ভাগই ছিল হিন্দু। হিন্দু জমিদারদের পৃষ্ঠপোষকতায় পূর্ববাংলার মহাজনী প্রথা ব্যাপকভাবে বিস্তার লাভ করে। সমবায় সমিতি, সমবায় ব্যাংক ও মহাজনদের কাছ থেকে ঋণ নিয়ে হিন্দুরা অর্থনৈতিক দিক দিয়ে যথেষ্ট এগিয়ে যায়। সুদী লেনদেনের ক্ষেত্রে মুসলমানদের সংখ্যা খুবই কম ছিল। তাদের মধ্যে শরিয়া প্রতিপালনের প্রবণতা ছিল। যেহেতু ইসলামে সুদ হারাম সেহেতু তারা সুদী লেনদেনকে এড়িয়ে চলতেন। সুদখোরদের সাথে তারা বৈবাহিক সম্পর্ক স্থাপন করতেন না। একইভাবে ঘুষখোরদেরও তারা ঘৃণা করতেন।  একজন মুসলমান নামাজ পড়বে, রোজা রাখবে, হজ্জ করবে আবার সুদ নেবে এবং দেবে এটা কল্পনা করা অসম্ভব ছিল। আমি আমার বাবা, চাচা, আত্মীয়-স্বজন ও মুসলমান পাড়া-প্রতিবেশীদের মধ্যে কর্জে হাসানার ব্যাপক প্রচলন দেখেছি। ওশর ব্যবস্থাও ঐ সময় সক্রিয় ছিল। আমাদের অনেক আত্মীয়-স্বজন গরীব হয়ে গিয়েছিলেন। তাদের কর্মসংস্থান ছিল না এবং কোন কোন ক্ষেত্রে তাদের অবস্থা এতই খারাপ ছিল যে অন্যের কাছে হাতপাতা ছাড়া উপায় ছিল না। কিন্তু আমরা তাদের তা করতে দিতাম না। আমরা প্রত্যেক গৃহস্থ পরিবার থেকে ওশরের ধান তুলে তাদের বাড়ীতে পৌঁছিয়ে দিতাম এবং তাদের সারাবছরের খোরাকির জন্য তা যথেষ্ট ছিল। মাদ্রাসা/এতিমখানাও ওশরের ফসলে চলতো। আমাদের গ্রামে কদবানু নামে একজন মহিলা ছিলেন, পাশের গ্রামে তার বিয়ে হয়েছিল। তার কোনও সন্তান ছিল না, তার স্বামী ছিলেন উদ্ভ্রান্ত দরবেশ; সংসারের কোন খবর নিতেন না। খড়ম পায়ে গ্রামে গ্রামে হাঁটতেন। কদবানু খুবই বিপদগ্রস্ত ছিলেন। কদবানু যেহেতু আমাদের গ্রামের মেয়ে গ্রামের মুরুব্বীরা ঠিক করলেন কদবানুর সহযোগিতার দায়িত্ব গ্রামই নেবে, গ্রামের বাইরে কারুর কাছে তিনি হাত পাততে পারবেন না। আমৃত্যু তিনি এ সেবা পেয়েছেন। এখন দিন বদলেছে। আমরা আমাদের মূল্যবোধগুলোকে হারিয়ে ফেলছি। আমাদের পূর্বপুরুষরা আমাদের মতো শিক্ষিত ছিলেন না। তাদের ঈমানী চেতনা ছিল। তারা কোরআনের একাংশকে বিশ্বাস ও অপরাংশকে অবিশ্বাস করতেন না। আমরা যারা ঈমানদার বলে নিজেদের দাবী করি তারা কি সুদ হারামের কুরআনী নির্দেশ পালন করতে পারেনা?
আমার অগ্রজ প্রতীম ও মুরুব্বী সাবেক সচিব ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শাহ আব্দুল হান্নান সম্প্রতি একটি দৈনিকে প্রকাশিত এক নিবন্ধে কর্জে হাসানার একটি বিস্মিত ইস্যু তুলে এনেছেন। কর্জে হাসানা ইসলামী অর্থনীতির অন্যতম ইন্সট্রুমেন্ট। তার প্রবন্ধ থেকে আমি এখানে কিছুটা উদ্ধৃতি দিচ্ছি :
কোরআনের কয়েকটি আয়াতে ‘করজে হাসানা’র কথা বলা হয়েছে। করজে হাসানার অর্থ হচ্ছে এমন ঋণ বা করজ দেয়া যেটা সময়মতো পরিশোধ করা হবে; কিন্তু দাতা কোনো অতিরিক্তি অর্থ বা বেনিফিট নিতে পারবেন না। এর উদ্দেশ্য ছিল, সমাজের একটি প্রয়োজন পূর্ণ করা। সেটি হচ্ছে- ব্যবসা-বাণিজ্যের বাইরেও নানা কারণে মানুষের বা প্রতিষ্ঠানের করজে হাসানার দরকার হতে পারে। সবসময় ব্যক্তির কাছে প্রয়োজনীয় অর্থ থাকে না। কিন্তু সম্ভাবনা থাকে যে, পরে তা থাকবে। এবং সেই অর্থ দিয়ে করজ পরিশোধ করা সম্ভব হবে। সুদকে ইসলাম হারাম ঘোষণা করেছে। ফলে কোনো ব্যক্তির পক্ষে  সুদের ভিত্তিতে অর্থ নেয়া সম্ভব ছিল না বা উচিত নয়। এ জন্যই আল্লাহতায়ালা করজে হাসানার নিয়ম করে দিয়েছেন; যেন মানুষ সাময়িকভাবে করজে হাসানা নিতে পারে সুদ ছাড়া এবং পরে তা দিয়ে দিতে পারে। এ প্রসঙ্গে করজে হাসানার বিষয়ে কুরআনের আয়াতগুলো দিচ্ছি : “তোমাদের মধ্যে এমন কে আছে যে, আল্লাহকে ‘করজে হাসানা’ দিতে প্রস্তুত, তাহা হইলে আল্লাহ তাহাকে কয়েক গুণ বেশি ফিরাইয়া দিবেন। হ্রাস-বৃদ্ধি উভয়ই আল্লাহর হাতে নিহিত। আর তাহাদের নিকট তোমাদের ফিরিয়া যাইতে হইবে (বাকারা-২৪৫)।
আল্লাহ বনী-ইসরাঈলের কাছ থেকে অঙ্গীকার নিয়েছিলেন এবং তাদের মধ্য থেকে বারোজন সর্দার নিযুক্ত করেছিলেন। আল্লাহ বলেন, আমি তোমাদের সাথে আছি। যদি তোমরা নামাজ প্রতিষ্ঠিত কর, জাকাত দিতে থাক, আমার পয়গম্বরদের প্রতি বিশ্বাস রাখ, তাদের সাহায্য কর এবং আল্লাহকে উত্তম পন্থায় করজে হাসানা দিতে থাক, তবে আমি অবশ্যই তোমাদের গোনাহ দূর করে দেব এবং অবশ্যই তোমাদেরকে উদ্যানসমূহে প্রবিষ্ট করব, যেগুলোর তলদেশ দিয়ে নির্ঝরিণীসমূহ প্রবাহিত হয়। অতঃপর, তোমাদের মধ্য থেকে যে ব্যক্তি এরপরও কাফের হয়, সে নিশ্চিতভাবেই সরল পথ থেকে বিচ্যুত হয়ে পড়ে (আল মায়িদাহ-১২)।
কে সেই ব্যক্তি, যে আল্লাহকে উত্তম করজে হাসানা দেবে, এরপর তিনি তার জন্য তা বহু গুণে বৃদ্ধি করবেন এবং তার জন্য রয়েছে সম্মানিত পুরস্কার। (আল-হাদীদ-১১)। নিশ্চয় দানশীল ব্যক্তি ও দানশীল নারী, যারা আল্লাহকে উত্তমরূপে করজে হাসানা দেয়, তাদের দেয়া হবে বহু গুণ এবং তাদের জন্য রয়েছে সম্মানজনক পুরস্কার (আল-হাদীদ-১৮)। যদি তোমরা আল্লাহকে করজে হাসানা দান কর, তিনি তোমাদের জন্য তা দ্বিগুণ করে দেবেন এবং তোমাদেরকে ক্ষমা করবেন। আল্লাহ গুণগ্রাহী, সহনশীল (আত-তাগাবুন-১৭)।
“আপনার পালনকর্তা জানেন, আপনি ইবাদতের জন্য দ-ায়মান হন রাত্রির প্রায় দু’তৃতীয়াংশ, অর্ধাংশ ও তৃতীয়াংশ এবং আপনার সঙ্গীদের একটি দলও দ-ায়মান হয়। আল্লাহ দিবা ও রাত্রি পরিমাপ করেন। তিনি জানেন, তোমরা এর পূর্ণ হিসাব রাখতে পার না। অতএব, তিনি তোমাদের প্রতি ক্ষমাপরায়ণ হয়েছেন। কাজেই কুরআনের যতটুকু তোমাদের জন্য সহজ ততটুকু আবৃত্তি কর। তিনি জানেন, তোমাদের মধ্যে কেউ কেউ অসুস্থ হবে, কেউ কেউ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশে-বিদেশে যাবে এবং কেউ কেউ আল্লাহর পথে জিহাদে নিয়োজিত হবে। কাজেই কুরআনের যতটুকু তোমাদের জন্য সহজ, ততটুকু আবৃত্তি করো। তোমরা নামাজ কায়েম করো, জাকাত দাও এবং আল্লাহকে উত্তম ঋণ দাও। তোমরা নিজেদের জন্য যা কিছু অগ্রে পাঠাবে, তা আল্লাহর কাছে উত্তম আকারে এবং পুরস্কার হিসেবে বর্ধিতরূপে পাবে। তোমরা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করো। নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, দয়ালু (আল মুযযামমিল-২০)।”
কর্জে হাসানার ব্যবস্থাটি দুর্ভাগ্যবশত: বাংলাদেশে গৌণ হয়ে পড়েছে। তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী প্রফেসার ড. নাজমুদ্দিন আরবাকানের উদ্যোগে প্রতিষ্ঠিত মুসলিম দেশসমূহের ফোরাম ‘ডিএইট’-এর সাথে আমি দীর্ঘকাল সম্পৃক্ত ছিলাম এবং বাংলাদেশ সরকারের আন্তঃমন্ত্রণালয় স্টিয়ারিং কমিটির সদস্য সচিব হিসেবে সদস্য দেশগুলোর মাইক্রোক্রেডিট এবং দারিদ্র্য বিমোচন সংক্রান্ত বিষয়গুলো অধ্যয়ন করার আমার সুযোগ হয়েছিল। তুরস্ক, মালয়েশিয়া, ইরান, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশরসহ প্রত্যেকটি দেশেই কর্জে হাসানা প্রথা ব্যাপকভাবে চালু রয়েছে। সুদের কারণে এসব দেশে মাইক্রো ক্রেডিট ব্যাপকতা পায়নি। শ্রীলংকায় শরণদ্বীপ ফাউন্ডেশনের উদ্যোগে মুসলমানরা আমানা নামে একটি ব্যাংক স্থাপন করেছে। ব্যাংকটি বাংলাদেশ ইসলামী ব্যাংকের RDS Program ও কর্জে হাসানার নীতিমালা অনুসরণ করে বিনিয়োগ ব্যবস্থা চালু করেছে।  চীনের মুসলমানরাও বহু বছর কর্জে হাসানা পরিচালনা করে আসছেন।  বেইজিং শহরে কূটনেতিক জোনের সাথেই নভোটেল থেকে পায়ে হেঁটে ম্যাক ডোনাল্ডের দিকে পাঁচ মিনিট গেলেই তাদের একটি বিরাট ইসলামিক কমপ্লেক্স পাওয়া যাবে।  সেখানে মসজিদ, মাদ্রাসা, শপিং সেন্টারের পাশাপাশি একটি ব্যাংকও আছে যেখানে সদস্যদের শুধু কর্জে হাসানা দেয়া হয়। ফিলিপাইনের ম্যানিলা, লসবেনস, মিন্দানাও এবং কালাম্বা শহরেও মুসলমানদের বেশ কিছু সমিতি আছে যেখানে সদস্যরা কর্জে হাসানার লেনদেন করেন।
ইসলাম সুদকে হারাম করেছে। সাথে সাথে তার বিকল্পও বাতলে দিয়েছে। আমাদের উচিত ঈমানকে রক্ষা করা এবং এই সুযোগ গ্রহণ করা।

Monday, July 8, 2019

নরেন্দ্র মোদিরা কি পারবেন কাশ্মীর হজম করতে?


আবদুল হাফিজ খসরু: দলের সভাপতি অমিত শাহকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এমনি এমনি বানাননি নরেন্দ্র  মোদি। এরা দু’জনই দাঙ্গা কবলিত রাজ্য গুজরাটের বাসিন্দা। ২০০২ সালে আহমেদাবাদের মুসলিম বিরোধী দাঙ্গার অন্যতম প্রধান অভিযুক্তও এই দু’জন। এবারে বিজেপির নির্বাচনী এমন কিছু স্পর্শকাতর এজেন্ডা ছিল যা বাস্তবায়নে অমিত শাহর মত দলীয় প্রভাবশালী লোকটিকে লোকসভা ও মন্ত্রিসভায় দরকার ছিল  মোদির। যেমন মুসলিম নারীদের তিন তালাক আইন বিলুপ্তি, কাশ্মীরের স্বায়ত্বশাসন ধারা বিলোপ, আসাম ও পশ্চিমবঙ্গের নাগরিক পুঞ্জি (এনআরসি) তৈরি করে বাংলাদেশের উপর শরণার্থী চাপ সৃষ্টি, অযোধ্যায় বাবরী মসজিদের স্থলে রামমন্দির নির্মাণ, কংগ্রেসের মতো বৃহৎ দলকে নির্বাচনে কারচুপি করে হলেও দীর্ঘমেয়াদে ক্ষমতার বাইরে রাখার মাস্টারপ্লান বাস্তবায়ন প্রভৃতি।
ইসরাইলের কাছে নরেন্দ্র  মোদি ও তার দল দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। সম্প্রতি ইসরাইলের নির্বাচনী প্রচারণার একটি ছবি দেখলাম। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মেক্রনের মত বিশ্বনেতাদের পাসাপাশি নরেন্দ্র  মোদির ছবিও শোভা পাচ্ছে তেলআবিবের রাস্তা-ঘাটে। ইহুদীবাদী ইসরাইল ও ব্রাহ্মণ্যবাদী ভারতের এই সামরিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন দক্ষিণ এশিয় অঞ্চলে যে অস্থিতিশীলতা সৃষ্টি করেছে কাশ্মীরের সাম্প্রতিক ঘটনাবলী তারই চাক্ষুষ প্রমাণ।  মোদির এই দুঃসাহসের অন্যতম নিয়ামক হচ্ছে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ইসরাইলি লবি।
গত ৫ আগস্ট লোকসভায় ‘জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল ২০১৯’ পাসের মধ্য দিয়ে বিলুপ্ত হয়ে গেল ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫ (এ) ধারা। বিলুপ্তি ঘটলো কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা। আরো বিলুপ্তি ঘটলো কাশ্মীরের ভারতীয় ইউনিয়নে যুক্ত থাকার শর্তও। এজন্যই নরেন্দ্র  মোদিরা সেখানে সেনাসংখ্যা রাতারাতি বৃদ্ধি করলেন। যাতে বিক্ষুব্ধ কাশ্মীরি জনগণ তাৎক্ষণিকভাবে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন শুরু করতে না পারে।
স্বাধীন কাশ্মীর রাজ্য আনুষ্ঠানিকভাবে ভারতীয় ইউনিয়নে যোগদান করেছিল ১৯৪৯ সালের ২৭ মে কাশ্মীরি গণপরিষদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে। প্রস্তাব পেশ করার সময় বলা হয়েছিল যদিও ভারতভুক্তি সম্পন্ন হয়ে গেছে, তা সত্ত্বেও ভারতের তরফ থেকে প্রস্তাব দেওয়া হচ্ছে যে পরিস্থিতি তৈরি হলে গণভোট নেওয়া হবে এবং গণভোটে ভারতভুক্তি যদি গৃহীত না হয়, তাহলে “আমরা কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন হওয়ার পথে বাধা সৃষ্টি করবো না।” এই বিলটি একই বছরের ১৭ অক্টোবর ভারতীয় সংবিধানের ৩৭০ ধারায় সংযোজিত হয়। এই ধারা বলে জম্মু ও কাশ্মীরকে ভারতীয় সংবিধানের আওতামুক্ত রাখা হয় এবং ওই রাজ্যকে নিজস্ব সংবিধানের খসড়া তৈরির অনুমতি দেওয়া হয়। পররাষ্ট্র, প্রতিরক্ষা ছাড়া সর্বময় ক্ষমতা কাশ্মীরিদের দেয়া হয়। অলিখিত চুক্তি ছিল, যোগদানের সময়কালীন প্রতিশ্রুতি রক্ষিত না হলে, দু’ পক্ষই নিজেদের পূর্বতন অবস্থানে ফিরে যেতে পারবে।
কিন্তু কাশ্মীরে আর গণভোটও হয় না, সাত লক্ষ ভারতীয় সেনাও অপসারণ করা হয় না। সর্বশেষ দু’দিন আগে কাশ্মীর হারালো তার স্বায়ত্বশাসন। ভারত পূর্ণ করলো তার দখলের ষোলকলা। এই জনপদের কতিপয় নেতার টালবাহানার কারণে সোয়া কোটি কাশ্মীরী জনগণের জীবনে নেমে এলো সাময়িক অন্ধকার। নরেন্দ্র  মোদিদের প্লান হলো, কাশ্মীরে এখন জনমিতি যুদ্ধ পরিচালিত করবে। সারা ভারতের হিন্দুত্ববাদী লোকজন দিয়ে সেখানে বসতি স্থাপন করাবে এবং মুসলমানদের সেখানে সংখ্যালঘুতে পরিণত করবে। ইসরাইল প্রথমদিকে যেভাবে ফিলিস্তিনীদের ভূমি ক্রয় করে বহিরাগত ইহুদীদের পুনর্বাসন শুরু করেছিল। ঠিক সেভাবেই ভারতীয় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে দিয়ে হিন্দুত্ববাদী সংগঠনগুলো কাশ্মীরের ভূমি ক্রয় করাবে এবং একপর্যায়ে হিন্দু সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর বানাবে। ভারতীয় সংবিধানের ৩৫ (এ) ধারা বলে এতদিন কাশ্মীরে যা কেউ পারতো না।
নরেন্দ্র  মোদিকে এইভাবে দখলদারিত্ব বজায় রাখতে হলে জাতীয় অর্থনীতির বিশাল একটি অংশ এখন কাশ্মীরের জন্য বরাদ্দ রাখতে হবে। কাশ্মীর ফ্রন্টে অবস্থিত প্রায় দশ লক্ষ সেনা ও অস্ত্র-গোলাবারুদের বিশাল ব্যয়ভার বহন উদীয়মান অর্থনীতির এই দেশটির অগ্রগতি নিশ্চিত বাধাগ্রস্থ করবে। লক্ষাধিক কাশ্মীরি ইতিমধ্যে জীবন দিয়েছেন। অত্যাচার, নির্যাতন সহ্য করা তাদের নিকট এখন স্বাভাবিক বিষয়। যে জাতি তাদের শহীদদের জন্য কবর প্রস্তুত রাখে, যে প্রজন্ম আযাদীর স্লোগান দিতে দিতে বড় হয় তাদেরকে দমানো যায় না। কাশ্মীরে স্বাধীনতাকামী সংগঠনগুলোর সাথে এখন যোগ দিবে গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোও। যারা এতদিন রাজনৈতিকভাবে সমাধান চাইতো তারাও সশস্ত্র হতে বাধ্য হবে। অনেক বেশী বিক্ষিপ্ত, চোরাগুপ্তা ও গেরিলা আক্রমণের শিকার হতে হবে ভারতীয় বাহিনীকে। শুধু কাশ্মীরে নয় সারা ভারতে ছড়িয়ে পড়তে পারে এই ধরণের চোরাগুপ্তা হামলা। বিমান ছিনতাই, রাজনৈতিক নেতাদের গুমের মত ঘটনাও ঘটতে পারে।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্যের ৫টিই এখন খৃস্টান সংখ্যাগরিষ্ঠ। এগুলোও কাশ্মীরের মত এতদিন বিশেষ রাজ্যের মর্যাদা ভোগ করে আসছে। কাশ্মীরের এই ঘটনার পর রাজ্যগুলোর অস্বস্তি আরো বাড়বে। তাদের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গ্রুপগুলো আবারো মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এমনিতেই পশ্চিমাদের দীর্ঘদিনের শ্যোন দৃষ্টি রাজ্যগুলোর উপর। আমাদের পার্বত্য চট্টগ্রাম ও সেভেন সিস্টার্স খ্যাত ভারতের রাজ্যগুলোকে নিয়ে পৃথক স্বাধীন খৃস্টান রাষ্ট্র গড়ার মেকানিজম এগিয়ে রেখেছে তারা। এছাড়াও নরেন্দ্র  মোদিকে আরো সামাল দিতে হবে অন্যান্য রাজ্যের স্বাধীনতাকামী সশস্ত্র মাওবাদী, দলিত ও শিখ সংগঠনগুলোকে।
নরেন্দ্র  মোদি জাতিসংঘে কাশ্মীর ইস্যুতে কথাবার্তা হয়তো আটকাতে পারবেন। ওআইসির কাগুজে বাঘের হুংকারকে হয়তোবা সামাল দিতে পারবেন। কিন্তু চিরশত্রু চীন ও পাকিস্তানকে কিভাবে নিবৃত্ত করবেন? যেখানে চীনের শ্যোন দৃষ্টি পড়ে রয়েছে অরুণাচল প্রদেশ ও আকসাই চীনের উপর। ইতিমধ্যে দু-দু’টি যুদ্ধে তারা জড়িয়েছে! মধ্যপ্রাচ্য, মালয়েশিয়াসহ অনেকগুলো মুসলিম দেশে রয়েছে ভারতের প্রায় এক কোটি শ্রমিক। যাদের রেমিটেন্সে ভারতের অর্থনীতির চাকা ঘুরে। নরেন্দ্র  মোদি কি মনে করছেন, এসব মুসলিম দেশের সুবিধাবাদ সরকারগুলো সবসময়েই তার পাশে থাকবে? নরেন্দ্র  মোদিরা কী পারবেন ভারতীয় আধিপত্যবাদী আচরণের কারণে সৃষ্ট তার প্রতিবেশী দেশগুলোর সাধারণ জনগণের তীব্র ঘৃণা নিয়ে বেঁচে থাকতে?
যদি মনে করা হয় যে, ইসরাইল ফিলিস্তিনে নিপীড়ন চালিয়ে দখলদারিত্ব বজায় রেখেছে-সদম্ভে টিকে আছে তো তারাও কাশ্মীরে তা পারবেন, তাহলে নিশ্চিত ভুল করবেন। ইসরাইল একই সাথে অনেকগুলো ফ্রন্টে যুদ্ধ পরিচালনা করতে সক্ষম। তাদের সেই সক্ষমতা আছে। তারা অস্ত্র বানায় ও রপ্তানি করে। স্বয়ং ভারতের সাথে ঘনিষ্টতার মূলে রয়ে ইসরাইলী অস্ত্র বিক্রির ব্যবসায়। ভারতকে অস্থীতিশীল করে রাখতে পারলে মার্কিন-ইসরাইলের অস্ত্র ব্যবসায় চাঙ্গা থাকবে। মার্কিন রাজনীতির শক্তিশালী নিয়ন্ত্রক হচ্ছে ইসরাইলী লবিস্টগ্রুপ। মার্কিন বিশাল নৌবহর তাদের রক্ষায় সর্বদা প্রস্তুুত থাকে। আশে পাশের মুসলিম দেশগুলোর দালাল শাসকদের সে হাত করে নিতে পেরেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই অবৈধ রাষ্ট্র ইসরাইলে কোন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের অস্তিত্ব নেই, যা সামাল দিয়ে তাকে বহি:শত্রু মোকাবেলা করতে হবে। এরপরও হামাস ও হিজবুল্লাহর মত ছোট ছোট কিছু গেরিলা বাহিনীর কাছে নিয়মিতই নাকানি চুবানি খেতে হয় ইসরাইলকে।
ইসরাইলের সক্ষমতার ধারে কাছেও নেই নরেন্দ্র  মোদির ভারতের। নিম্নমানের অস্ত্র ও প্রশিক্ষণের বিশাল সংখ্যক সেনা দিয়ে ইসরাইলী স্টাইলে কাশ্মীর দখলে রাখার দু:স্বপ্ন দেখছেন  মোদি! দীর্ঘদিন কাশ্মীরকে দখলে রাখা ভারতের জন্য অসম্ভব হয়ে দাঁড়াবে। যেমন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে এখন মার্কিনীদের আফগানিস্তানে টিকে থাকা।
লেখক: গণমাধ্যম কর্মী

Popular Posts